Follow Us:

“শঙ্খচিল” (ত্রৈমাসিক সাহিত্য সংস্কৃতি সাময়িকী)

Home আমাদের সম্পর্কে

buy essay online

আমাদের সম্পর্কে

শঙ্খচিল

“২৫ শে নভেম্বর ১৯৮৭” – একটি সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকার প্রকাশ কল্পে প্রথম সভা। স্থান- আড়ংঘাটা উচ্চ বিদ্যালয় শিক্ষক কক্ষ। সময় বেলা তিন ঘটিকা।

উপস্থিত–প্রয়াত শ্রী কৃষ্ণদাস চক্রবর্তী

          প্রয়াত শ্রী মানিক সরকার

          প্রয়াত শ্রী নিতাই পদ দত্ত (দুত্তফুলিয়া)

          শ্রী যতীন্দ্র নাথ রায়

          শ্রী নিতাই পদ সরকার

          প্রয়াত শ্রী কুমুদ সরকার

          শ্রী অহীন্দ্র কুমার বিশ্বাস

          শ্রী নিত্যগোপাল ও

          শ্রী শুভেন্দু শুকুল

সভার সভাপতি – শ্রী মানিক সরকার

পত্রিকার নামকরণ প্রসঙ্গে

শ্রদ্ধেয় সুশান্ত হালদার (প্রধান শিক্ষক বগুলা উচ্চবিদ্যালয়) পত্রিকার নামকরণ বিষয়ে উল্লেখ করেন, গত ২২ শে নভেম্বর ১৯৮৭ প্রবাদ প্রতীম সঙ্গীত শিল্পী হেমাঙ্গ বিশ্বাস প্রয়াত হয়েছেন – তাঁর বিশ্ববিখ্যাত সঙ্গীত ‘শঙ্খচিল’। পত্রিকার নামকরণ “শঙ্খচিল” হ’লে শ্রদ্ধেয় শিল্পীর প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করা হবে। এই প্রস্তাব সভায় সর্বান্তকরণে গৃহীত হয়।

পত্রিকা – “শঙ্খচিল” (ত্রৈমাসিক সাহিত্য সংস্কৃতি সাময়িকি)

পরবর্তী সভা – পাঁচবেড়িয়া উচ্চবিদ্যালয়, বাহিগাছি উচ্চবিদ্যালয়

সভার প্রস্তাবিত কমিটি

সভাপতি – শ্রী কৃষ্ণদাস চক্রবর্তী

সম্পাদক – শ্রী যতীন্দ্রনাথ রায়

সম্পাদকমণ্ডলী – সর্বশ্রী নিতাই পদ সরকার, কুমুদ সরকার, নিত্য গোপাল রায়, নিরঞ্জন পোদ্দার, অহীন্দ্র কুমার বিশ্বাস, সুশান্ত হালদার। 

উপদেশক – সর্বশ্রী গিরিশ চন্দ্র কর, প্রহ্লাদ চন্দ্র গণ, ধীরেন্দ্র নাথ ভাদুড়ী, সুজিত বন্দ্যোপাধ্যায়, সুশান্ত বিশ্বাস, হৃদয় নাথ বালা, নারায়ণ চন্দ্র বিশ্বাস।

পত্রিকার শ্রদ্ধেয় লেখক (কবি ও সাহিত্যিক)

মহাশ্বেতা দেবী, পান্নালাল দাসগুপ্ত, আবুল আহ্‌সান চৌধুরী (বাংলাদেশ), কবি বেলাল মহম্মদ (বাংলাদেশ), সুধীর চক্রবর্তী, মোহিত রায়, মানিক সরকার, তরুন সান্ন্যাল, রাম বসু, নিজন দে চৌধুরী, কার্তিক মোদক, মন্দিরা রায়, শিবনারায়ণ মুখোপাধ্যায়, ধীরেন্দ্র নাথ ভাদুড়ী, প্রহ্লাদ চন্দ্র গণ, জয় গোস্বামী, সাইমন জাকারিয়া (বাংলাদেশ), অচিন্ত্য বিশ্বাস (অধ্যাপক যাদবপুর), ডঃ অমিতাভ বিশ্বাস (অধ্যাপক, বারাসাত বিশ্ববিদ্যালয়), কবি দিব্য গোপাল ঘটক, কবি দীপঙ্কর গোস্বামী এবং উভয় বঙ্গের বিদগ্ধ কবি ও সাহিত্যিকগণ।

পত্রিকা পরিক্রমা –

১৯৯০ এ লালন প্রয়াণ শত বর্ষিক উদ্‌যাপন – সমিতি আয়োজিত ভীমপুর- আসাননগরে অনুষ্ঠিত লালন মেলা ও উৎসবের উদ্যোগ গ্রহণ – স্মারক গ্রন্থ ‘অচিন পাখি’ ও শঙ্খচিল পত্রিকার ‘লালন সংখ্যা’ প্রকাশ করা হয় শান্তিদেব ঘোষের উপস্থিতিতে।

১৯৯১ এ শঙ্খচিল পত্রিকা সম্বর্ধনা জ্ঞাপন করে সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়কে।

উভয় বঙ্গের প্রখ্যাত সাহিত্যিক ও গবেষকদের লেখায় সমৃদ্ধ হয়ে প্রকাশিত হয়েছে একাধিক বিশেষ সংখ্যা – রবীন্দ্র, লালন, একুশ, দ্বিজেন্দ্রনাথ রায়, নবান্ন, যুগোল কিশোর, বিবেকানন্দ সার্ধশত বর্ষ সংখ্যা। আয়োজিত অনুষ্ঠান – রবীন্দ্র জয়ন্তি, একুশ, কবি সম্মেলন ও কবিতা পাঠের আসর।

২ রা নভেম্বর ২০১৪ খ্রিষ্টাব্দে “শঙ্খচিল” ISSN ISSN-2394-2134 )  প্রাপ্ত

Research Scholar যাঁরা শঙ্খচিলে তাঁদের গবেষণা পত্র প্রকাশ করেছেন – ডঃ বাসন্তী মজুমদার, অমৃতা চট্টোপাধ্যায়, বিমল কুমার থান্দার, প্রদ্যুৎ বিশ্বাস, প্রজ্ঞাপারমিতা রায় ও উত্তম রায়।